পাতা

সিটিজেন চার্টার

প্রতি সপ্তাহের রবিবার--- শুক্রবার পর্যন্ত সকাল ৯.০০ টা থেকে বিকাল ৫.০০টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য জাদুঘর খোলা রাখা হয়।

প্রতি সপ্তাহের রবিবার--- শুক্রবার পর্যন্ত সকাল ৯.০০ টা থেকে বিকাল ৫.০০টা পর্যন্ত লাইব্রেরিতে দেশী-বিদেশী অনেক বই, সাময়িকী ও দৈনিক সংবাদপত্র পড়া যায়।

প্রতি সপ্তাহের রবিবার--- শুক্রবার পর্যন্ত সকাল ৯.০০ টা থেকে বিকাল ৫.০০টা পর্যন্ত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সংগীত ও নৃত্যের উপর প্রশিক্ষণ ওেয়া হয়।

প্রতি সপ্তাহের বৃহস্পতিবার ও শুক্রবার বিকাল ৩.০০ টা থেকে বিকাল ৫.০০টা পর্যন্ত চিত্রাংকন এবং চাকমা, মারমা, ত্রিপুরা ও তঞ্চঙ্গ্যা গানের উপর প্রশিক্ষণ ওেয়া হয়।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট, রাঙ্গামাটিতে একটি তথ্য অনুসন্ধান ও বিক্রয় কেনও্র রয়েছে। এখানে ইনস্টিটিউট কর্তৃক প্রকাশিত অনেক বই(চাকমা ও মারমা ভাষার বর্ণমালার বইসহ), ভিউকার্ড ও বিভিন্ন উপজাতির গান সম্বলিত গানের ক্যাসেট বিক্রয় করা হয়।

(ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট, রাঙ্গামাটিতে ২৫০ সীটের একটি অডিটরিয়াম রয়েছে। এটি বিভিন্ন আলোচনা সভা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের জন্য ভাড়া ওেয়া হয়।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট, রাঙ্গামাটির জাদুঘর কাম লাইব্রেরি ভবনের ৩য় তলায় ২ কক্ষ বিশিষ্ট একটি রেষ্ট হাউস রয়েছে। এই রেষ্ট হাউসটি রাত্রি যাপনের জন্য ভাড়া২দেয়া হয়। এছাড়া বর্তমানে ৪০ সীট বিশিষ্ট একটি হোস্টেল রয়েছে যেখানে ভাড়া প্রদান সাপেক্ষে অবস্থান করা যায়।

ক্ষুদ্র  নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট, রাঙ্গামাটির অফিস ভবনের পিছনে একটি কম্পাউন্ড রয়েছে। এই কম্পাউন্ডটি বিভিন্ন মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের জন্য ভাড়া প্রদান করা হয়।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট, রাঙ্গামাটি প্রতিবছর রাঙ্গামাটি পিটিআই-এ সিইনএড প্রশিক্ষণার্থীকে চাকমা ভাষার উপর প্রশিক্ষণ প্রদান করে।ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট, রাঙ্গামাটি প্রতিবছর ১৫ ওিন ব্যাপী ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সংগীত, নৃত্য ও উপস্থাপনা

      বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে।


Share with :
Facebook Twitter